শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৩

যীশু



যীশু
আবুলকালামআজাদবাসু

যীশু কিন্ত আদম নয়
এটা আদর্শে যথেষ্ট নয় ৷
আদমের ছিল না কেউই
বলার উপযুক্ত ছিল সেই-ই
তার মাতা পিতা কই!
অতি রহস্য সেই-ই ৷
যীশুর ছিল মাতা
সেও গেল মারা
কি করে হল গুঢ়রহস্য !
আদমও বলতে পারেনি যা
কালে ফিরে গেছে আপন জায়গায় ৷
মৃত্যু দেয় নি তাঁরে রেহাই;
সত্য তো তাই মৃত্যু স্পর্শ করে না
কেবল তাঁহারে ৷
আরও এক সত্য তাঁহার বদৌলতে
দান তাঁহার প্রতিজ্ঞা মতে
‘প্রকৃত মরবে না কেউই’ ৷
শুধু একবার নফসের হবে মৃত্যু,
সেই মৃত্যু দিবে প্রাণ
কিন্তু বদলে দেবে আকার ৷
বিজ্ঞান মতে উৎপত্তি স্থানে
আপন আপন যায় ফিরে ৷
তবে ক্ষণিকের তরে রাখা যায় ভিন্ন
সুযোগে সেও হয় ছিন্ন ৷
কোন আত্মার নাই মৃত্যু
কেবল মরে একবার ৷
মৃত্যু যারে করে গ্রাস
সে নহে গো আল্লাহ ৷
বিজ্ঞান সুত্রে যাবে ফিরে
আপন নিবাস ৷
উত্তম আল্লাহর রূহ উপাধি
আর সেই আল্লাহর উপাধি নূর বা আলো,
নবী রাসূলে নাই কোন দ্বন্দ্ব
বড় যারা তাঁরা চলে ছন্দে ছন্দে
অনুসারীরা দেয় প্রাণ আপন মতবাদ দ্বন্দ্বে ৷
প্রত্যেক নবী রাসূলের মর্যাদা
নহে ক্ষীণ আল্লাহর কাছে
বান্দা কেউই পাবে না সেই আসন ৷
আমি লিখি যীশু আর যীশু
তবুও আমি হলাম শিশু ৷
দ্বন্দ্ব ছন্দ গন্ধ সত্য যা
ভাবি তা অন্ধে বিজ্ঞ।ন মতে ৷
অদৃশ্য জীব শত শত
দূরবীক্ষণে দেখি কত?
নাই, এ কথা হবে না
কভু সত্য, অদৃশ্য, অদৃশ্য জাতি নিত্য,
সৃষ্টির গুঢ়রহস্য অদৃশ্য মাঝে
যেমন অন্ধকারে আলো ৷
মানুষের কাছে অদৃশ্য শক্তি
নহে তেমন এক আশ্চার্য ৷
পাঠে আসে লেখকের অনুভূতি 
স্মরণে আসে তাঁর কর্ম-আলো
সেই আলো কভু হয় না ঐ জন ৷
শুধু যদি গাই গান নবী একজনার
কভু হব না আমি সেই জন ৷
মৃত দেয় না কিছু মিথ্যা নহে
অপবাদও নয় ৷ কিন্তু
তাঁর কর্ম স্মরণে আসে আলো
দিশারীর পথ হয় সুগম;
বুদ্ধিমত্তা তাঁর জীবনকর্মে
আলো যদি আসে কেবল ভাবনায় ৷
অনুসারীর অনুসরণও কেবল তা পায় ৷




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন